আজ ওস্তাদ আলাউদ্দিন খাঁর ১৬১তম জন্মবার্ষিকী

নবীনগর, ব্রাহ্মণবাড়িয়া, সাহিত্য, 8 October 2023, 66 বার পড়া হয়েছে,

নিউজ ডেস্ক:

আজ ৮ অক্টোবর ভারত উপমহাদেশের রাগ সঙ্গীতের কিংবদন্তি উস্তাদ আলাউদ্দিন খা’রঁ ১৬১তম জন্মবার্ষিকী। ১৮৬২ সালের আজকের এই দিনেই তিনি তৎকালীন ত্রিপুরা প্রদেশের শিবপুর গ্রামে যা বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার শিবপুর গ্রামে বাবা সবদর হোসেন খাঁ এবং মা সুন্দরী বেগমের ঘরে জন্ম গ্রহন করেছিলেন।

শিশুকাল থেকেই সুরের প্রতি তার এক অন্যরকম আকর্ষন ছিল। বাল্যকালে বড় ভাই ফকির আফতাব উদ্দিন খাঁর নিকট সঙ্গীতে তার হাতেখড়ি হয়। সুরের প্রতি তার এতটাই মোহ ছিল এই সুরের জ্ঞান অর্জনে তিনি মাত্র দশ বছর বয়সে বাড়ি থেকে পালিয়েছিলেন। কিশোর বয়সে ওস্তাদ আলাউদ্দিন খাঁ কলকাতার প্রখ্যাত সংগীত সাধক গোপালকৃষ্ণ ভট্টাচার্যের শিষ্যত্বে ৭ বছর সরগম সাধন করে যন্ত্রসংগীত সাধনায় নিযুক্ত হন।

এরপর থেকেই তিনি ভারতে বসবাস শুরু করেন। এরপর তিনি তৎকালীন ব্রিটিশ রানী থেকে সুর স¤্রাট উপাধিসহ ভারত উপমহাদেশে দুর্লভ উপাধি ও সম্মানে ভূষিত হন। এদিকে সুর স¤্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ স্মৃতি সংসদের সভাপতি রানা শামীম রতন জানান, দিনটি পালনের উপলক্ষে সংগঠনের পক্ষ থেকে ওস্তাদ আলাউদ্দিন খাঁ নিজ জন্মভূমি শিবপুর গ্রামে আলোচনাসভা ও মিলাদ মাহফিলে আয়োজন করা হয়।

উল্লেখ্য, রাগসঙ্গীতকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়া এই সঙ্গীতজ্ঞ ১৯৭২ সালের ৬ সেপ্টেম্বর ভারতের মাইহারে মৃত্যুবরণ করেন। মৃত্যুর পর সেখানেই তাকে সমাহিত করা হয়।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com