দুর্গাপূজা উপলক্ষে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে গেল ইলিশ

আখাউড়া, ব্রাহ্মণবাড়িয়া, 22 September 2023, 81 বার পড়া হয়েছে,

স্টাফ রিপোর্টার:

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ‘বিশেষ বিবেচনায়’ ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে বাংলাদেশ থেকে ভারতে গেছে তিন হাজার ২২৫ কেজি ইলিশ মাছ। শুক্রবার দুপুরে তিনটি পিকাপ ভ্যানে করে এসব মাছ রপ্তানি করা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মাছগুলো রপ্তানি করে ঢাকার যাত্রাবাড়ির রিপা এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠান। সিঅ্যান্ডএফ এজেন্ট ছিলেন মেসার্স প্রীতম এন্টার প্রাইজ। প্রতি কেজি ১০ ডলার দামে এই মাছ রপ্তানি করা হয়।

দেশে ইলিশের উৎপাদন কমে যাওয়ায় সংকট দেখিয়ে ২০১২ সালের পরে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয় সরকার। তবে প্রতিবেশি দেশের সঙ্গে বন্ধুত্ব ও সু-সম্পর্ক বাড়াতে গতদুই দুর্গাপূজা উপলক্ষে ভারতের ত্রিপুরা ও পশ্চিমবঙ্গে ইলিশ রপ্তানি করা হয়েছিল। এরই ধারাবাহিকতায় এ বছর ও দুর্গাপূজা উপলক্ষে ভারতের পশ্চিমবঙ্গে ও ত্রিপুরায় ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার।

সিএন্ডএফ এজেন্ট মেসার্স প্রীতম এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মোঃ মনির হোসেন বাবুল বলেন, পূজা উপলক্ষে বিশেষ অনুমতি সাপেক্ষে ইলিশ রপ্তানি হচ্ছে। এর মধ্য দিয়ে দু’দেশের সম্পর্ক আরো সুদৃঢ় হবে। ৭৯টি প্রতিষ্ঠান ৫০ টন করে ইলিশ মাছ রপ্তানির অনুমতি পেয়েছে। এরই আলোকে এ বন্দর দিয়ে ইলিশ রপ্তানি করা হলো।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com