প্রাচীন কালভৈরব মন্দিরে পাঁচ দিনব্যাপী বার্ষিক মহোৎসব শুরু

ধর্ম, ব্রাহ্মণবাড়িয়া-সদর, 26 February 2023, 7791 বার পড়া হয়েছে,

স্টাফ রিপোর্টার

ব্রাহ্মণবাড়িয়া শহরের মেড্ডাস্থ তিনশত বছরের প্রাচীন মন্দির শ্রীশ্রী কাল ভৈরব মন্দিরে পাঁচ দিনব্যাপী সপ্তশতী বার্ষিক মহাযজ্ঞ মহোৎসব শুরু হয়েছে।

আজ রবিবার সকাল সাড়ে ১০টায় বৈদিক পতাকা উত্তোলনের মাধ্যমে পাঁচ দিনব্যাপী মহাযজ্ঞের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মন্দির কমিটির সভাপতি পলাশ ভট্টাচার্য। এসময় বাংলাদেশ এবং ভারতের বিভিন্ন স্থান থেকে আগত পুরোহিত পন্ডিতগন সহ স্থানীয় ভক্তবৃন্দরা উপস্থিত ছিলেন। পরে ১১টায় জীব জগতের কল্যান কামনায় সপ্তশতী চন্ডীযজ্ঞ শুরু হয়।

চন্ডীযজ্ঞ অনুষ্ঠানে দেশ বিদেশের ভক্তবৃন্দরা যজ্ঞের আহুতি হিসেবে ফল, ফুল,দূর্বা,বেলপাতা সহ বিভিন্ন পূজার সামগ্রী নিয়ে কালভৈরব মন্দিরে এসে জরোহন। এসময় ভক্তরা নিজের পাশাপাশি জীব জগতের কল্যানে প্রার্থনা করেন।

যজ্ঞ অনুষ্ঠানের আগত প্রধান পুরোহিত মধুসুদন চক্রবর্তী এবং মন্দির কমিটির সভাপতি পলাশ ভট্টাচার্য জানান, আজ থেকে ৩শ বছর পূর্বে ব্রাহ্মণবাড়িয়া শহরের ফুলবাড়ীয় গ্রামের দূর্গাচরন আচার্য্য স্বপ্নাদিষ্ট হয়ে শহরের মেড্ডা এলাকায় তিতাস নদীর তীরে শ্রীশ্রী কালভৈরব মন্দির প্রতিষ্ঠা করেন। এরপর থেকে জীব জগতের কল্যান কামনায় প্রতিবছর এই যজ্ঞ অনুষ্ঠান হয়ে আসছে।

পাঁচ দিন ব্যাপী বার্ষিক এই উৎসবে প্রতিদিন শ্রীমৎভগবৎ গীতাপাঠ সহ ভক্তিমূলক সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হবে। উৎসবকে কেন্দ্র করে মন্দির প্রাঙ্গনে বসেছে লৌকজ মেলা।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com